শনিবারের সন্ধ্যায় হায়দ্রাবাদের বিরুদ্ধে প্রত্যাবর্তনের আশায় মোহনবাগান!

দল পর্যালোচনা :

মোহনবাগানের মরসুমের শুরু ডুরান্ড কাপ জয়ের মধ্যে দিয়ে হলেও হঠাৎ করে মাঝপথে জয়ের অশ্বমেধ ঘোড়া থেমে যেতে বাধ্য হয়, কারণ হিসেবে বহু আলোচিত বিষয় গুলো আপামর মোহন জনতার নখদর্পণে। তারপর সুপার কাপের ব্যর্থতা কাটিয়ে নতুন ভাবে শুরু করার প্রথম ধাপেই চির প্রতিদ্বন্দ্বী ইমামী ইস্ট বেঙ্গলের মুখোমুখি হতে হয় আমাদের। রেফারীর বদান্যতায় আমাদের নিশ্চিত জয় হাতছাড়া হয়, আর তার সাথে আনোয়ার ও হামিলের চোট পেয়ে উঠে যাওয়া ও কমপক্ষে দুই সপ্তাহের জন্য অনিশ্চিত – নিশ্চয়ই মোহনবাগানের জন্যে সুখবর নয়। তার সাথে কার্ড সমস্যায় পরের ম্যাচে সাদিকু ও দীপক টাংরি নেই, আশিস রাই এখনো সম্পূর্ণ ম্যাচ ফিট নয়। যে কোনো কোচের কাছে প্রথম একাদশ বাছাই করা এই পরিস্থিতিতে যথেষ্ট চ্যালেঞ্জের। কিন্তু যেহেতু কোচের নাম আন্তোনিও লোপেজ হাবাস, এই পরিস্থিতিতে ঠিক কোন পন্থা অবলম্বন করতে হয় ভালোই জানেন। ফুটবল বিশ্বের বহুদিনের প্রাজ্ঞ কোচ হাবাস সঠিক অনুমান করেছেন বলেই নিয়ে এসেছেন উয়েফা এ লাইসেন্স প্রাপ্ত ফিটনেস কোচ অ্যালবার্তো লিনান গোমেজ কে।

আইএসএলের দ্বিতীয় পর্বে এখন প্রতিটা ম্যাচ মোহনবাগানের কাছে ফাইনালের সমান। শীল্ড পেতে হলে শুধু নিজেদের দিকে নয়, প্রথম ছয়ের লড়াইতে থাকা বাকি দল গুলোর দিকেও তাকিয়ে থাকতে হবে। এই প্রতিবেদন লেখার মুহুর্তে মোহনবাগানের পয়েন্ট সংখ্যা এখন ১১ ম্যাচ খেলে ২০, যেখানে সমসংখ্যক ম্যাচ খেলে এফসি গোয়া ২৭ পয়েন্ট পেয়ে দুই নম্বরে অবস্থান করছে। আবার ওড়িশা তিন ম্যাচ বেশি খেলে ১৪ ম্যাচে ৩০ পয়েন্ট পেয়ে লীগ টেবিলের শীর্ষে রয়েছে। সুতরাং এই ব্যবধান মুছে দিয়ে মোহনবাগান কে প্রথম স্থান অধিকার করতে হলে প্রতি ম্যাচে পয়েন্ট লাভ করতে হবে।

বিপক্ষ যখন হায়দ্রাবাদ:

নিজামের শহরের বিরিয়ানির তুলনায় তিলোত্তমার বিরিয়ানি ভালো কিনা সেটা খাদ্যরসিকদের তর্কের অবকাশ রাখলেও এই মরসুমে অন্তত ফুটবলের লড়াইতে কলকাতা যে এগিয়ে আছে সেটা নিয়ে সন্দেহ নেই।

২০২১-২২ মরসুমের আইএসএল জয়ী দল এবার মাঠে এবং মাঠের বাইরের সমস্যায় জর্জরিত। অর্থনৈতিক অসুবিধার জন্য যেমন মরসুমের মাঝপথে অনেক প্লেয়ারকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে তেমনি ১৩ ম্যাচে মাত্র ৪ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের সবার নিচে অবস্থান করছে। এই মরসুমে মোহনবাগান দুইবার মুখোমুখি হয়ে প্রতিবার জয় লাভ করেছে হায়দ্রাবাদের বিরুদ্ধে।

ডিফেন্সের অন্যতম প্রধান খেলোয়াড় চিঙ্গালসানা শীতকালীন দলবদলের সময়ে বেরিয়ে যাওয়ার ফলে আরও দুর্বল হয়ে পড়েছে যে সেটা বলাই বাহুল্য।

ভাবনার উদ্রেক যেখানে:

এই মরসুমে মোহনবাগানের সবচেয়ে চিন্তার বিষয় খেলোয়াড়দের চোট-আঘাত জনিত সমস্যা। শনিবাসরীয় সন্ধ্যায় কোচ হাবাস কে যেমন নতুন করে রক্ষণ সাজাতে হবে ঠিক তেমনই আবার মাঝমাঠে সেন্ট্রাল ডিফেন্সিভ পজিশনে অন্য রকম ভাবতে হবে। সাদিকু এবং হামিলের পরিবর্ত হিসেবে যে হাতে বিশেষ অপশন নেই!

আশার আলো:

মোহনবাগানের এই দলের নিউক্লিয়াস হলো সাহাল। তাঁর অন্তর্ভুক্তি যে দলকে আলাদা করে অক্সিজেন দিয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না। আর অবশ্যই কিয়ান নাসিরির পারফরম্যান্স হাবাস কে নিশ্চয়তা দেবে। এছাড়া সাম্প্রতিক কালে রাজ বাসফোর, আমনদীপ, অভিষেকদের পারফরম্যান্স সত্যি প্রশংসনীয়।

ট্রফি অভিযানের মাঝপথে হঠাৎ করে আসা ঝড় ঝাপটা ও অযাচিত দূষণ রোধ করে মোহনবাগানের আকাশে নতুন ভোরের আলো না হয় হায়দ্রাবাদী বিরিয়ানি খেয়েই আসুক।

Line-up Prediction:

Previous Encounter: Mohun Bagan 2 – 1 Hyderabad FC (Jan 14, 2024, Kalinga Super Cup)

Kick off Time: 7:30PM(IST)
Live telecast/streaming: JioCinema, Sports18 3, DD Bangla, OneFootball(International)
Venue: Salt Lake Stadium, Kolkata.

Loading

loader