ইতিহাসের কান্তিরাভায় নতুন চ্যালেঞ্জের মুখে মোহনবাগান !

তামিল, তেলেগু, কন্নড় জাতির নতুন বছরের আগমনের কয়েক দিনের মধ্যেই আবার আপামর বাঙালির নববর্ষ উদযাপিত হবে। কিন্তু কলকাতা ময়দানের ঐতিহ্যবাহী বারপূজার আমেজ বাগানে এই বছর কতটুকু থাকবে সেটার আভাস আমরা বৃহস্পতিবারের রাতেই টের পেয়ে যাব।
সেই কান্তিরাভার সবুজ ঘাস – যেখানে নয় বছর আগে ভারতীয় ফুটবলে মোহনবাগানের পুনরুথ্থান হয়েছিলো, সেই মাঠেই আবার একটা ইতিহাসের সূচনা করতে নামবে শুভাশিস, দিমিত্রিরা।

সময়ের সাথে চরিত্ররা বদলায়, স্থান পরিবর্তন হয় কিন্তু নাটকের রূপরেখা অপরিবর্তিত থাকে। ২০০২ সালের জাতীয় লীগ কিংবা ২০১৫ সালের আই লীগ – মোহনবাগানের চ্যাম্পিয়ন হওয়ার জন্য শেষ ম্যাচের ৯০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল। মুম্বই তাদের গত ম্যাচে জয়লাভ করার ফলে মোহনবাগানের থেকে ৫ পয়েন্টে এগিয়ে আছে এখন; বেঙ্গালুরুকে হারিয়ে মোহনবাগান পয়েন্টের ব্যবধান কমিয়ে আনলেও শেষ ম্যাচে ঘরের মাঠে মুম্বইকে হারাতে হবেই। তাই আক্ষরিক অর্থেই সবুজ মেরুন ব্রিগেড কাল সেমি ফাইনাল খেলতে নামবে।

এই কঠিন পরিস্থিতিতে মোহনবাগানের সামনে মাঠের বাইরের চ্যালেঞ্জের সাথেও মোকাবিলা করতে হচ্ছে। কোচ হাবাস বেশ কয়েকদিন ধরে অসুস্থ, গতকাল তিনি কোচিং করাতেও পারেন নি। বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী তিনি ফুসফুসের সংক্রমণে আক্রান্ত, পুরোপুরি সুস্থ না হওয়ায় ডাক্তার তাঁকে সম্পূর্ণ বিশ্রাম নিতে বলেছেন। এমতাবস্থায় তিনি দলের সাথে বেঙ্গালুরু যাবেন কিনা সেটা গভীর ধোঁয়াশার মধ্যে রয়েছে। হাবাসের অনুপস্থিতি যে বিশাল বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

এদিকে কার্ড সমস্যার জন্যে দীপক টাংরি খেলতে পারবেন না, সুতরাং সহকারী কোচ ম্যানুয়েলকে মাঝমাঠে নতুন ছক সাজানোর জন্যে আরও অতিরিক্ত সময় অতিবাহিত করতে হতে পারে। গতকালের প্র্যাক্টিসে সাহাল বল নিয়ে প্র্যাক্টিস করলেও মূল একাদশের সাথে প্র্যাক্টিস করেন নি। হয়তো আমরা সাহাল কে কিছু সময়ের জন্য হলেও মাঠে নামতে দেখতে পারি। এছাড়া প্রথম একাদশে উল্লেখযোগ্য পরিবর্তন দেখতে পাওয়ার সুযোগ নেই বললেই চলে।

বৃহস্পতিবার, ১১ই এপ্রিল সারা বিশ্বের সাথে আমাদের দেশেও পালিত হবে খুশির ঈদ। মোহনবাগানের আকাশে এক ফালি চাঁদ হয়ে উঠে দিমিত্রি, বিশাল কাইথ আপামর মোহন জনতার মুখে হাসি ফোটাতে পারেন কিনা তার জন্যে আমাদের অপেক্ষা করতে হবে।

Line-up Prediction:

Kick off Time: 7:30PM(IST)

Live telecast/streaming: JioCinema, Sports18 3, DD Bangla, OneFootball(International)

Venue: Shree Kanteerava Stadium, Bengaluru

    Loading

    loader